• বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১  নিউইয়র্ক সময়: ২২:০৩    ঢাকা সময়: ০৮:০৩
সুপার কাপের শিরোপা রিয়াল মাদ্রিদের

অভিষেক ম্যাচেই এমবাপ্পের গোল

দেশকণ্ঠ অনলাইন : রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে স্বপ্নের অভিষেক হয়েছে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের। ১৪ আগস্ট ওয়ারস’তে আটালান্টাকে ২-০ গোলে হারিয়ে রেকর্ড ষষ্ঠ উয়েফা সুপার কাপের শিরোপা ঘরে তুলেছে রিয়াল মাদ্রিদ। রিয়ালের হয়ে দ্বিতীয় গোলটি করেছেন এমবাপ্পে। স্বপ্নের ক্লাবে খেলার অপেক্ষা ফরাসি সুপারস্টারের দীর্ঘদিন ধরেই ছিল। শেষ পর্যন্ত গত মৌসুম শেষে লস ব্লাঙ্কোসদের হয়ে চুক্তি সম্পন্ন করেছেন এমবাপ্পে। পিএসজির সাথে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ফ্রি ট্রান্সফারেই তাকে দলভূক্ত করতে পেরেছে মাদ্রিদ। মাঠে নেমেই গোল, সাথে শিরোপার আনন্দ, এর থেকে ভাল শুরু আর হতে পারেনা। 
 
৫৯ মিনিটে ইউরোপীয়ান চ্যাম্পিয়নদের হয়ে ডেডলক ভাঙ্গেন ফেডে ভালভার্দে। ইতালিয়ান ইউরোপা লিগ বিজয়ীরা প্রথমার্ধে তারকা সমৃদ্ধ মাদ্রিদকে ভালই প্রতিরোধ করেছে। ৬৮ মিনিটে জুড বেলিংহামের সহায়তায় এমবাপ্পে ব্যবধান দ্বিগুন করেন। ম্যাচ শেষে উচ্ছসিত এমবাপ্পে বলেছেন, ‘এটা সত্যিই দারুন এক রাত ছিল। দীর্ঘদিন ধরে এই মুহূর্তটির অপেক্ষা করেছি। এই দলের জার্সি গায়ে মাঠে খেলতে চেয়েছি।’
 
এই জয়ের মাধ্যমে মাদ্রিদের সাবেক কোচ মিগুয়েল মুনোজের সাথে রেকর্ড ১৪ শিরোপা জয়ের কৃতিত্ব স্পর্শ করেছেন কোচ কার্লো আনচেলত্তি। যদিও মৌসুম শুরুর আগেই আনচেলত্তির উপর চাপ ছিল আক্রমনভাগে তারকার ভিড়ে আবারো নতুন করে এমবাপ্পেকে কিভাবে জায়গা দেয়া যায়। মাদ্রিদের ফরোয়ার্ড লাইনের মাঝে থেকে এমবাপ্পে ম্যাচ শুরু করেছিলেন। বামদিকে ভিনিসিয়াস জুনিয়র ও ডানদিকে রডরিগোকে রেখে আনচেলত্তি দল সাজিয়েছিলেন। এর ফলে ইংলিশ তারকা বেলিংহামকে এ্যাডভান্সড পজিশনের পরিবর্তে মধ্যমাঠেই থাকতে হয়েছে। 
 
আনচেলত্তি বলেছেন, ‘এমবাপ্পের মধ্যে গোল করার গুনাবলী রয়েছে। আমরা এখন দলের মধ্যে সঠিক ভারসাম্য রক্ষা করার চেষ্টা করবো। আজকের ম্যাচে ভারসাম্য ততটা ছিলনা।’১৫ মিনিটে এমবাপ্পে প্রথম সুযোগ পেয়েছিলেন। কিন্তু তার শট আটালন্টা ডিফেন্ডার ইসাক হেইন ব্লক করে দেন। গিয়ান পিয়েরো গাসপারেনিরি আটালান্টা গত মৌসুমে ইউরোপা লিগের ফাইনালে বায়ার লেভারকুজেনকে পরাজিত করে শিরোপা জয় করেছিল। মার্টিন ডি রুনের ক্রস এডার মিলিটাও ক্লিয়ার করলে কোনমতে রক্ষা পায় মাদ্রিদ। মিলিটাওর হেড ক্রসবারের ঠিক উপর দিয়ে বাইরে চলে যায়। আটালান্টা গোলরক্ষক হুয়ান মুসোর সাথে চ্যালেঞ্জে হলুদ কার্ড দেখেন বেলিংহাম। বিরতির ঠিক পরে ভিনিসিয়াসের পাসে রডরিগোর শট অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে চলে যায়। ইনজুরির কারনে গত মৌসুমের প্রায় বেশীরভাগ সময় বিশ্রামে থাকা মাদ্রিদ গোলরক্ষক থিবো   কোর্তোয়া মারিও পাসালিচের শট দুর্দান্ত ভঙ্গিমায় এক হাতে রক্ষা করেন। 
 
আটালান্টা রক্ষনভাগ যখন এমবাপ্পেকে নিয়ে চিন্তিত সেই সুযোগে ভালভার্দে ডেডলক ভাঙ্গেন। বেলিংহাম একের পর এক বল যোগান দিয়েছেন ফরোয়ার্ড লাইনে। এবারের গ্রীষ্মে টনি ক্রুস অবসরে যাওয়ায় ভালভার্দে নাম্বার এইট জার্সি পড়ে মাঠে নেমে নিজেকে প্রমানের যথাসাধ্য চেষ্টা করেছেন। মাদ্রিদের ব্যবধান প্রায় দ্বিগুন করেই ফেলেছিলেন ভিনিসিয়াস। কিন্তু মুসোর কৃতিত্বে তা সম্ভব হয়নি। সুইডিশ ডিফেন্ডার হেইন বেলিংহামের শট ব্লক করেন। কিন্তু শেষ পর্যন্ত এমবাপ্পেকে আর আটকাতে পারেনি আটালান্টা। ৮৩ মিনিটে আনচেলত্তি যখন ২৫ বছর বয়সী এমবাপ্পেকে মাঠ থেকে উঠিয়ে নেন তখন মাদ্রিদ সমর্থকরা তাকে উষ্ণ অভিবাদন জানিয়েছে। 
 
আগামী রোববার রিয়াল মায়োর্কার বিপক্ষে ম্যাচ দিয়ে লা লিগার নতুন মৌসুম শুরু করতে যাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল। এমবাপ্পে লা লিগায় নিজের উন্নতির ব্যপারে আশাবাদী, ‘আমি নিশ্চিত এর থেকে ভাল খেলা উপহার দিতে পারবো। কিন্তু তারপরও শুরুটা ইতিবাচক হয়েছে এতেই আমি খুশী।’ রডরিগো জানিয়েছেন আনচেলত্তি তাদের বলেছিলেন ক্রমাগত নিজেদের পজিশন পরিবর্তন করার জন্য, যা দ্বিতীয়ার্ধে কাজে এসেছে।  
দেশকণ্ঠ//আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।